eng
competition

Text Practice Mode

জোট প্রার্থীর পাশে ছিল না স্থানীয় আওয়ামী লীগ

created Feb 2nd 2023, 07:08 by Jubaer Rahman Babu


2


Rating

220 words
7 completed
00:00
ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ রানীশংকৈল উপজেলায় আওয়ামী লীগের ভিত্তি বেশ মজবুত। ১৯৯১ সালে মোকলেসুর রহমান ১৯৯৬ সালে জেলা আওয়ামী লীগের বর্তমান সহসভাপতি মো. ইমদাদুল হক দল থেকে মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালের সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হাফিজ উদ্দিন আহম্মেদের দখলে চলে যায় আসনটি। ২০০৮ ২০১৪ সালে ইমদাদুল হক দল থেকে মনোনয়ন পেলেও জোটবদ্ধ হয়ে নির্বাচন করার কারণে আসনটি ছেড়ে দিতে হয়। ২০০৮ সালে মহাজোটের মনোনয়ন পেয়ে জাতীয় পার্টির হাফিজ উদ্দিন আহম্মেদ সংসদ সদস্য নির্বাচিত হন। আর ২০১৪ সালের জানুয়ারির নির্বাচনে মহাজোটের শরিক দল জাতীয় পার্টি ওয়ার্কার্স পার্টির একজন করে প্রার্থী থাকায় স্থানীয় আওয়ামী লীগের সমর্থন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন ওয়ার্কার্স পার্টির প্রার্থী ইয়াসিন আলী।
 
২০১৮ সালের নির্বাচনে আসনটি আবারও ১৪ দলের শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিকে ছেড়ে দেয় আওয়ামী লীগ। ওই নির্বাচনে ওয়ার্কার্স পার্টি থেকে নৌকা প্রতীক নিয়ে প্রার্থী হন ইয়াসিন আলী। কিন্তু কেন্দ্রের এই সিদ্ধান্তে স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মীদের ক্ষোভ দেখা দেয়। নির্বাচনে স্বতন্ত্র হয়ে নির্বাচন করেন ইমদাদুল হক। আর এই বিভাজনের কারণে তাদের দুজনই বিএনপির প্রার্থী জাহিদুর রহমানের কাছে পরাজিত হন।
 
এদিকে গত বছরের ১০ ডিসেম্বর বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগ করেন। নির্বাচন কমিশন উপনির্বাচনের তারিখ ঘোষণা করলে এই আসনে মনোনয়ন পেতে সাবেক সংসদ সদস্য পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইমদাদুল হক, সংরক্ষিত মহিলা আসনের সাবেক সংসদ সদস্য সেলিনা জাহান, রানীশংকৈল উপজেলা আওয়ামী লীগের সভাপতি সইদুল হকসহ কয়েকজন নেতা আবেদন করেন।

saving score / loading statistics ...