eng
competition

Text Practice Mode

ভালো ব্যবসায়িক পত্র কাহাকে বলে

created Jun 30th 2022, 07:39 by ashrafb1992


1


Rating

260 words
14 completed
00:00
ভাল ব্যবসায়িক পত্র কাহাকে বলে? ইহা একটি চমৎকার প্রশ্ন! কিন্তু এক কথায় কিংবা কোন সূত্রের সাহায্যে এই প্রশ্নের উত্তর দেওয়া সম্ভব নয়। কারণ, ব্যবসার উদ্দেশ্যে বিভিন্ন প্রকারের পত্র রচনা করিতে হয়। প্রত্যেক পত্রই বিষয় অনুযায়ী নিজ নিজ অভিব্যক্তি বা প্রকাশ ভঙ্গিতে আত্মপ্রকাশ করে। অতএব, সকল প্রকার ব্যবসায়িক পত্র, উত্তম পত্র রূপে গড়িয়া তোলার কোন নির্দিষ্ট কাঠামো নাই। তবে যে পত্র বিশেষ অবস্থা, ঘটনা বা বিষয়কে ইহার অজ্ঞে! সূচারুরূপে স্থান দিয়া আত্মপ্রকাশ করে তাহাকেই উত্তম পত্র বলা যাইতে পারে। প্রশ্ন হইতে পারে উত্তম ব্যবসায়িক পত্র নিরূপনের কোন নির্দিষ্ট মাপকাঠি আছে কি? আগের মতই এই প্রশ্নেরও এক কথায় উত্তর দেওয়া অসুবিধাজনক। কতিপয় লোকের সংগে নিবিড়ভাবে আলাপ-আলোচনা কিংবা চলাফেরা করিলে কোন মানুষটি অধিক সুখী তাহা যেমন বুঝিতে পারা সহজ হয় তেমনি উত্তম ব্যবসায়িক কিংবা অফিস সংক্রান্ত পত্র নির্ণয় করিতে হইলে পত্রের সঙ্গে বিশেষভাবে পরিচিত হইতে হইবে।  
ব্যবসায়িক পত্র প্রসংগে ঘন ঘন আলোচনা চিন্তা করিলেই উহা ভাল পত্র কিনা তাহা তাড়াতাড়ি বুঝিয়া উঠা সম্ভব এবং কি কি কারণে উহাকে উত্তম পত্র বলিয়া বিবেচনা করা হয় তাহাও অনুধাবন করা যায়। সুতরাং উত্তম ব্যবসায়িক পত্র কোনটি তাহা বুঝিতে হইলে হাতের কাছে যে ব্যবসায়িক পত্রই আসিবে উহা সম্বন্ধে কিছুক্ষণ চিন্তা করিয়া পত্রে কি কি ভাল উপাদান  সংযোজিত হইয়াছে, তাহা অনুসন্ধান করিয়া আয়ত্ব করিতে হইবে। এই পদ্ধতি অবলম্বনে নিজেও ব্যবসায়িক পত্র রচনায় দক্ষতা অর্জন করিতে পারেন। “নিজের ভাগ্যকে নিজেই গড়িয়া নিতে হয়। অপরের আশা করা বৃথা।”
আমরা সবাই ভাগ্যবান কারণ এমন একটি দেশের নাগরিক হতে পেরে। তাই আমরা সবাই এদেশকে প্রাণ দিয়ে ভালবাসি। এদেশের আকাশ বাতাস সকলই মোদের অতি প্রিয় স্রোত আপন গতিতে চলে। জীবনের লক্ষ্যে পৌছিতে চাইলে দেশকে ভালবাসিতে হইবে, দেশের মানুষকে ভালবাসিতে হইবে।  

saving score / loading statistics ...