eng
competition

Text Practice Mode

ছোট বাক্য গঠন ৭ চর্চা

created Jun 30th 2022, 07:18 by ashrafb1992


0


Rating

224 words
10 completed
00:00
প্রকৃতি-সুরম্য লীলা নিকেতন আমাদের এই বাংলাদেশ। নদী-নালা, খাল-বিল আর পশু পাখীর দেশ এই বাংলাদেশ। পাখীর ডাকে আমাদের ঘুম ভাংগে আর রাতের প্রহর গুলি শুনি আমরা পাখীর ডাকে। প্রভাতে ঘুম হইতে উঠিয়াই দেখিতে পাই উঠানে বা গাছের ডালে নিকষ কালো ধূর্ত কয়েকটি পাখী কা-কা রবে ইহারা ঘুম ভাংগাইতেছে। এই কাক আমাদের অতি পরিচিত।
বেগুন গাছের টুনটুনি, ডালিম গাছের বুলবুলি, ঘরের  কোণে চড়ুই আর তাল গাছে বাবুই বাংলার অতি পরিচিত পাখী। ইহাদের সব কয়টি পাখীই আকারে ছোট তবে দেখিতে খুবই সুন্দর। গৃহের প্রাংগনে আরও দেখা যায় শালিক, পায়রা আর মোরগ। শালিক নিরীহ পাখী। পায়রা গৃহপালিত পাখী।  বুনো পায়রাও দেখিতে পাওয়া যায়। বাংলাদেশে প্রায় প্রতিটি বাড়ীতেই মোরগ দেখিতে পাওয়া যায়।
অনেক পাখীই পোষা যায়। টিয়া, ময়না, কাকাতুয়া, দোয়েল, শ্যামা, শালিক প্রভৃতি পাখী এই দেশে পোষ মানে। টিয়া, ময়না, কাকাতুয়া ইত্যাদি পাখী বেশ মানুষের স্বরে ছোট ছোট বুলি বলিতে পারে। টিয়া ময়না দেখিতে বেশ সুন্দর। ময়না কালো পাখী, ইহার গলায় আছে একটি হলদে রেখা। কাকাতুয়া সাদা পাখী, ইহার গলায় দেখা যায় কালো রেখা।
পাপিয়া, বুলবুল, ঘুঘু এই দেশেরই পাখী। মাছ রাংগার রং সুন্দর। পুকুরের পাড়েই ইহারা মাটির গর্তে বাস করে। শিকারী পাখী বাজ পাখী কোড়াল, মাছরাংগা, বক, কুড়া ইত্যাদি। চিল আকাশের অতি উচ্ছে উড়িয়া বেড়ায়।
কোকিলের মত অনেক পাখী হিমালয়ের ওপার ‍হইতে তুহিন তাড়নায় আসে, আবার চলিয়া যায়। বাংলাদেশে বিচিত্র দেশ, আর বিচিত্র এই দেশের গাছপালা, পশু পাখী। সত্যিই এমন সুন্দর আর কোনখানে দেখিতে পাওয়া যায় না।

saving score / loading statistics ...